Astrology in a brief(জ্যোতিষ কি)

what is astrology

জ্যোতিষ:

যে বিদ্যা দ্বারা গ্রহ-উপগ্রহ ও নক্ষত্রাদির গতি,স্থিতি, এবং শক্তির সঞ্চারানুসারে মানব জীবনের উপর উহাদের শুভাশুভ প্রভাব নির্নয় করা হয়ে থাকে তাহাকে জ্যোতিষ বা জ্যোতির্বিদ্যা বলে।
 
সাধারণ অর্থে,
যে পদ্ধতিতে গ্রহ-নক্ষত্র বিষয়ক জ্ঞানের শক্তি দ্বারা মানব জীবনের অতীত,বর্তমান,ভবিষৎ ফলাফল ব্যাখ্যা করা যায় তাহাকে জ্যোতিষ বা জ্যোতিষশাস্ত্র বলে।
 
আক্ষরিক অর্থে,
যে পদ্ধতিতে শাস্ত্র আধারিত জ্ঞানের আলো দ্বারা মহাকাশের গ্রহ-নক্ষত্র ইত্যাদি জ্যোতিষ্কের অবস্থান গননা করে মানব জীবনের উপর তাহাদের শুভাশুভ প্রভাব পর্যবেক্ষণ বা সমীক্ষণ পূর্বক জাতক-জাতিকার দৈব্য বা ভাগ্য ও পুরুষাকার অর্থাৎ কর্মের বিবিধ সামঞ্জস্যতা বিধান করে যে সূক্ষ ফলাফল ব্যাখ্যা করা হয় তাহাকে জ্যোতিষ বা জ্যোতির্বিদ্যা বলে।
 
জ্যোতিষশাস্ত্রের শ্রেণীবিভাগঃ
জ্যোতিষশাস্ত্র প্রধানত দুই প্রকার (গণিতজ্যোতিষ ও ফলিতজ্যোতিষ) হলেও বর্তমানে জ্যোতিষশাস্ত্রের ব্যাপকতা ও সূক্ষাতিসূক্ষ পর্যালোচনার ভিত্তিতে তিন ভাগে ভাগ করা হয়।
***যথাঃ
1. তন্ত্রজ্যোতিষ বা জ্যোতির্বিজ্ঞান,
 
2.ফলিতজ্যোতিষ বা হোরা।
 
3.জ্যোতিষ সংহিতা বা মিশ্রজ্যোতিষ,
 
**1.তন্ত্রজ্যোতিষ বা জ্যোতির্বিজ্ঞানঃ
যে বিদ্যা দ্বারা গ্রহ-নক্ষত্রগনের অবস্থান বা আকার,গতি এবং তাহাদের পরস্পরের দূরত্ব ইত্যাদি নিরূপিত হয় তাহাকে তন্ত্রজ্যোতিষ বা জ্যোতির্বিজ্ঞান বলে।
তন্ত্রজ্যোতিষ দুই প্রকারঃ
* গোল
* গণিত।
 
**2.ফলিত জ্যোতিষ বা হোরাঃ
যে বিদ্যা দ্বারা গ্রহ-নক্ষএগনের গতি,স্থিতি ও তাহাদের শক্তি সঞ্চারানুসারে মানব জীবনের ভূত,ভবিষৎ,বর্তমান ও শুভাশুভ ফল নিরূপিত হয় তাহাকে ফলিত জ্যোতিষ বা হোরা জ্যোতিষ বলে।
ফলিত জ্যোতিষ তিন ভাগে বিভক্ত।
যথাঃ
* জাতক
* প্রশ্ন
* মূহুর্ত।
 
**3.জ্যোতিষ সংহিতা বা মিশ্রজ্যোতিষঃ
যুগ যুগ ধরে মুনি-ঋষি বা পূর্বপুরুষদের সাধনা বা ধ্যান লব্ধ জ্ঞান,যা মানব জীবনের সার্বজনীন মঙ্গল কামনায় নানান প্রকার বিচার- বিশ্লেষণের মাধ্যমে সমষ্যা নির্নয় ও প্রশমনের বিধান প্রনয়ন করে তাহাকে জ্যোতিষ সংহিতা বা মিশ্রজ্যোতিষ বলে।
যেমন,রাষ্ট্রীয় গননা,বাস্তশাস্ত্র,সংখ্যাতত্ত্ব,সামুদ্রিক শাস্ত্র,নিমিত্ত গননাও প্রতিকারাদি প্রভৃতি মিশ্র জ্যোতিষের অঙ্গ।
 
*নিমিত্ত জ্যোতিষ আবার বিভিন্ন ধরণের যথাঃ শাকুন গননা,কাক গননা,পিশাচ গননা,তান্ত্রিক গননা,রমল গননা।
 
* সামুদ্রিক শাস্ত্র আবার বিভিন্ন ধরনের যথাঃকরকোষ্ঠি ও করবিচার, হস্তরেখা বিচার,মুখাব য়ব ও ললাট বিচার,তিল তত্ত্ব বিচার,হস্তলিপি বিচার।
 
*প্রতিকারাদি ও বিভিন্ন ধরনের যথাঃরত্নাদি, পূজাপাঠ,মন্ত্রাদি জপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *